বাংলাদেশ থেকে যারা যারা নোবেল পুরষ্কার পেতে পারতেন ॥ রম্য রচনা॥ না প​ড়লে চরম মিস !!

Nobel_bg_340389651

১৯০১ খ্রিস্টাব্দে নোবেল পুরস্কার  প্রবর্তিত হয়। ঐ বৎসর থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্য সাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক তুলনারহিত কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হচ্ছে। মোট ছয়টি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়। বিষয়গুলো হল: পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি। নোবেল পুরস্কারকে এ সকল ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়

বাংলাদেশ থেকে এখন পর্যন্ত একমাত্র ড. মো: ইউনুস ২০০৬ সালে এই পুরষ্কার লাভ করেন । তবে আরো যারা যারা এই পুরষ্কার পেতে পারতেন ..

১. পদার্থবিজ্ঞান – “ঝাকুনি তত্ত ” হরতালের সময় বিএনপি-জামাতের  লোকেরা বিল্ডিংয়ের পিলার ধরে ঝাঁকুনি দেয়ায় রানা প্লাজার ভবনটি ভেঙে পড়েছে।এই তত্ত আবিষ্কারের জন্য তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার পেতেই পারতেন ।

২. রসায়ন – ” গ্যাস জমাট তত্ত ” শীতকালে পাইপলাইনে গ্যাস জমাট বেধে যাওয়াতে গ্যাসের সরবরাহ কম । চার্লস ও ব​য়েলসের সুত্রের থেকে অভিনব এই গ্যাস জমাট তত্তের জন্য রসায়নে আমাদের প্রধানমন্ত্রী নোবেল দাবি করতেই পারেন।

৩. চিকিৎসা – “লাকি মলম” সমস্ত খোষপাচ​ড়া, খাউজানি , চুলকানির মহাঔষধ লাকি মলম আবিষ্কারের জন্য ইমরান এন্ড কোং এর যৌনজাগরন মঞ্চ চিকিৎবিজ্ঞানে নোবেল পাওয়ার জোড় দাবিদার ।

৪. অর্থনীতি- এক টাকার আর দুই টাকার নোট ধ্বংস করে  পাচঁ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত থাকবে। তাও আবার এই এক টাকা ও দুই টাকা ধ্বংস করতে ব্যয় হবে ৩০০ কোটি টাকা। অর্থনীতির এমন যুগোপযোগী সিদ্ধান্তের জন্য অর্থমন্ত্রি আবুল মাল আব্দুল মহিত নোবেল পেতেই পারতেন ।

৫. সাহিত্য – বিদেশী কাহিনীর অনুকরনে,ছায়া অবলম্বনে বই লিখে নিজের নামে চালিয়ে দেন।কিন্তু,বইয়ের কোথাও কৃতজ্ঞতা স্বীকার করেননা। এরুপ নকল সাহিত্য লেখার জন্য ড্রোন বিজ্ঞানী জাফর ইকবাল সাহিত্যে নোবেল পাবেন , এই আশা রাখি ।

৬. শান্তি – বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ইউরোপ-আমেরিকা থেকেও ভালো । এরুপ আইনশৃঙ্খলার উন্নতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং পুলিশের আইজিপি এ কে এম শহীদুল হক কে নোবেল দেবার দাবি জানানো সচেতন প্রতিটা নাগরিকের কর্তব্য

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

Blog at WordPress.com.

Up ↑

%d bloggers like this: