বিএনপি আমলের লোডশেডিং যেন মানুষ ভুলে না যায় , তাই প্রতিদিন ২ ঘন্টা করে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি !

sheikh-hasina_650x400_41423657263
দেশে একসময় বিদ্যুতের লোডশেডিং তীব্র ছিল, সেটা মানুষ যাতে ভুলে না যায়, সে জন্য প্রতিদিন বিভিন্ন এলাকায় গড়ে দুই ঘণ্টা করে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার সংসদে মুজিবুল হক চুন্নুর সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা আরও বলেন, ‘৯৬ সালে ক্ষমতায় আসার পর মূল সমস্যা ছিল বিদ্যুৎ। এবারও ক্ষমতায় আসার পর মোট বিদ্যুৎ উৎপাদন ছিল তিন হাজার ২০০ মেগাওয়াট। আমরা এটাকে ছয় হাজার ৩৫০ মেগাওয়াটে উন্নীত করেছি।’ প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমি নিজেই প্রতিদিন সকালে এক ঘণ্টা এবং বিকেলে এক ঘণ্টা করে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি, যাতে মানুষ ভুলে না যায়, তারা কী কষ্টে ছিল। এতে অবশ্য উপকারও হয়েছে, বিদ্যুৎ বিল কম আসছে।’ তিনি দেশবাসীকে সৌরবিদ্যুৎ ব্যবহার এবং বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার জন্য অনুরোধ জানান।

এ সময় স্পিকার বলেন, ‘সংসদে অনেক গণ্যমান্য ব্যক্তি অফিসে না থাকলেও তাঁদের অফিসের ফ্যান, বাতি, এসি বন্ধ না করে চলে যান। এখনই তদন্ত করলে প্রমাণ পাওয়া যাবে।’ তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রীকে কিছু বলার জন্য অনুরোধ জানান।

স্বতন্ত্র সাংসদ মোহাম্মদ ফজলুল আজিমের প্রশ্ন উত্থাপন করেন জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু। তাঁর প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, নির্বাচনী ইশতেহার অনুযায়ী ২০১৩ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন সাত হাজার মেগাওয়াটে উন্নীত করতে সর্বাত্মক চেষ্টা চলছে। দেশীয় উৎপাদন কোম্পানি কর্তৃক সম্পাদিতব্য সব কাজ সফলভাবে শেষ হলে জাতীয় গ্রিডে দৈনিক অতিরিক্ত ৪২০ থেকে ৪৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস যোগ হবে বলে আশা করা যায়। অন্যদিকে আন্তর্জাতিক তেল কোম্পানি কর্তৃক গ্যাস উৎপাদন বাড়ানোর কাজ হাতে নেওয়া হয়েছে। এতে আগামী বছরের মধ্যে আরও প্রায় ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস গ্রিডে যোগ করা সম্ভব হবে। প্রধানমন্ত্রী আরও জানান, ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির লক্ষ্যে গ্রিডলাইন ও সাব-স্টেশন নির্মাণ করা হচ্ছে। আগামী বছরের মধ্যবর্তী সময় থেকে এ বিদ্যুৎ পাওয়া যাবে।

সুশাসনে ঘাটতির কারণ তিনটি: বজলুল হক হারুনের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, দেশে সুশাসনের ঘাটতি রয়েছে। এর কারণ তিনটি। এগুলো হলো জনপ্রশাসনে দক্ষতার অভাব, মাঝেমধ্যেই দুর্বল আর্থিক ব্যবস্থাপনা ও অনিয়ম। সুশাসন ও প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ এবং সমন্বিত ও শক্তিশালী প্রয়াস প্রয়োজন।

ফরিদুন্নাহার লাইলীর প্রশ্নের জবাবে সংসদনেতা বলেন, বাংলাদেশ প্রেক্ষিত পরিকল্পনায় ২০১৫ সালের মধ্যে দারিদ্র্যের হার ২২ দশমিক ৫ শতাংশ এবং ২০২১ সালে ১৩ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরই মধ্যে প্রায় পাঁচ কোটি মানুষ অর্থনৈতিকভাবে নিম্নবিত্ত থেকে স্বাবলম্বী হয়ে মধ্যবিত্তে উঠে এসেছে।

আমিনা আহমেদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, ডিজিটাল বাংলাদেশের পরিকল্পনা ও বাস্তবায়নে সরকার নানাবিধ বাধা বা চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল মানসিকতা। নতুন চিন্তা বা উদ্ভাবন নিয়ে কাজ করতে গেলে এ ধরনের বাধা আসা স্বাভাবিক।
এ কে এম মাইদুল ইসলামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, ১৯৯৩ সালে প্রাইভেটাইজেশন বোর্ড ও পরবর্তী সময় ২০০০ সালে প্রাইভেটাইজেশন কমিশন গঠনের পর হতে এ পর্যন্ত ৭৭টি সরকারি শিল্পপ্রতিষ্ঠানকে বেসরকারীকরণ করা হয়েছে।

এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে সংসদনেতা জানান, ‘ঢাকা সমন্বিত বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কাম ইস্টার্ন বাইপাস সড়ক বহুমুখী প্রকল্প’ নিয়ে গত ৭ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি সভা হয়। ওই সভায় প্রস্তাবিত প্রকল্পের বাস্তব অবস্থা সরেজমিন পরিদর্শন ও পর্যালোচনা করে প্রকল্পটি হালনাগাদের বিষয়ে সুপারিশ করতে কয়েকটি মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিদের নিয়ে একটি কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে সুপারিশ দেওয়ার জন্য কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা সরকারের মৌলিক দায়িত্ব। নিরন্তর সচেষ্ট থেকে সরকার সে দায়িত্ব পালন করে যাচ্ছে। বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর দেশের মানুষের মনে স্বস্তি ফিরে এসেছে। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ মোকাবিলায় সরকারের সাফল্য দেশে-বিদেশে বিপুল প্রশংসা কুড়িয়েছে। মানুষ এখন নির্বিঘ্নে স্বতঃস্ফূর্তভাবে তাদের উৎসব-পর্বাদি পালন করছে।

ভোলার মানুষ তো ভুলে যায়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিগত আওয়ামী লীগ সরকারের সময়ে চার হাজার ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছি। কিন্তু বিএনপি-জামায়াত জোট সরকারের পাঁচ বছর এবং তত্ত্বাবধায়ক সরকারের দুই বছর, এই সাত বছরে কোনো বিদ্যুৎ উৎপাদন করা হয়নি। বিদ্যুৎ উৎপাদন না করে তারা আরও এক হাজার মেগাওয়াট কম বিদ্যুৎ উৎপাদন করেছে। আজ বুধবার বিকেলে জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ সব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, আমরা আবারও সরকার গঠনের পর ২০১১ সালের মধ্যে দেশে পাঁচ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করি। ইতিমধ্যে আমরা ছয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছি। সারা দেশে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার জন্য আমরা মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি প্রকল্প হাতে নিয়েছি। তিনি বিদ্যুৎ ব্যবহারে সচেতন হওয়ার জন্যও সবার প্রতি আহ্বান জানান। এ স্পিকার আবদুল হামিদ বলেন, সোলার প্যানেলের মাধ্যমে জাতীয় সংসদে ২০ ওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।
অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ভোলায় ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র করা হয়েছে। এ সময় তিনি হাসতে হাসতে বলেন, ‘ভোলার মানুষ তো ভুলে যায়।’

লোডশেডিং হলে বিল কম আসবে

বুধবার জাতীয় সংসদে নির্ধারিত প্রশ্নোত্তরে জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেন লোডশেডিং হলে বিদ্যুৎ বিল কম আসবে। বিদ্যুতের খরচও কম হবে।
প্রথানমন্ত্রী বলেন, “আমাদের নির্বাচনী প্রতিশ্রুতি ছিলো ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের। কিন্তু এরইমধ্যে ছয় হাজার মেগাওয়াটের বেশি উৎপাদন করা হয়েছে। মানুষ যাতে ভুলে না যায় সেজন্য আমি বিদ্যুৎ বিভাগকে অন্তত দুই ঘণ্টা, সকালে এক ঘণ্টা ও বিকেলে এক ঘণ্টা করে লোডশেডিং রাখার জন্য বলেছি।” তিনি বলেন, “দেশের সব এলাকায় যাতে আলো জ্বলে সে ব্যবস্থা নেওয়া হচ্ছে।”
ফজিলাতুন্নেসা ইন্দিরার প্রশ্নের জবাবে সংসদ নেতা বলেন, “বিএনপি যা পারে নাই আমরা তা পেরেছি।”
একই প্রশ্নের জবাবে তিনি সবাইকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে বলেন, “নিজের হাতে অফিসের বা বাসার সুইচ বন্ধ করা উচিত। আমি নিজেও এটা করে থাকি।”
একই প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, “উৎপাদিত গ্যাস দিয়ে আপাতত শিল্প কারখানা ও বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব দেওয়া হচ্ছে।”

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

Blog at WordPress.com.

Up ↑

%d bloggers like this: